Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ নভেম্বর ২০২১

নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক ৩০-১০-২০২১ “প্রকল্প ও ক্রয় ব্যবস্থাপনা এবং জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন” বিষয়ক মত বিনিময় সভা অনুষ্ঠিত । এ সময় জনাব খন্দকার আনোয়ারুল ইসলাম, শ্রদ্ধেয় মন্ত্রীপরিষদ সচিব, মন্ত্রী পরিষদ বিভাগ মূল আলোচনা করেন এবং সার্বিক দিক-নির্দেশনা প্রদান করেন ।


প্রকাশন তারিখ : 2021-10-30

 

নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক এবং বিআইডব্লিউটিএ’র সহযোগিতায় গত ৩০-১০-২০২১ বিআইডব্লিউটিএ’র প্রধান কার্যালয়ের ১১ম তলায় অবস্থিত মুক্তিযোদ্ধা স্মৃতি অডিটোরিয়ামে  “প্রকল্প ও ক্রয় ব্যবস্থাপনা এবং জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন” বিষয়ক মত বিনিময় সভা অনুষ্ঠিত । এ সময় জনাব খন্দকার আনোয়ারুল ইসলাম, শ্রদ্ধেয় মন্ত্রীপরিষদ সচিব, মন্ত্রী পরিষদ বিভাগ মূল আলোচনা করেন এবং সার্বিক দিক-নির্দেশনা প্রদান করেন ।

 

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রকল্প পরিচালকদের প্রকল্প ও ক্রয় ব্যবস্থাপনা এবং জাতীয় শুদ্ধাচার কৌশল সম্পর্কে পরিষ্কার ধারনা থাকতে হবে । সম্ভ্যাবতা যাচাই না করে কোন প্রকল্প গ্রহণ করা ঠিক হবে না । সম্ভাব্যতা যাচাইয়ের  কাজটি প্রকল্প গ্রহণের  অনেক পূর্বেই করতে হবে । প্রকল্পের ডিপিপিতে যথাসম্ভব প্রকল্পের ক্রয় সংশ্লিষ্ট আইটেম এবং দর সহ অন্যান্য প্রয়োজনীয়  সবকিছু সঠিকভাবে উল্লেখ করতে হবে । প্রকল্প পরিচালকদের উদ্দেশ্যে তিনি বলেন,  প্রকল্পের কাজ পাওয়ার ক্ষেত্রে  প্রতিষ্ঠানের মেমোরন্ডাম অব এসোসিয়েশন, আর্টিকেল অব এসোসিয়েশন, দীর্ঘ দিনের সুনাম ও অভিজ্ঞতাকে বিবেচনায় নিয়ে  পিপিআর এবং সরকারি অন্যান্য বিধিমালা যথাযথভাবে অনুসরণ করে কাজ দিতে হবে । প্রকল্পের কাজ এমন কোন প্রতিষ্ঠান যেন না পায়, যার উদ্দেশ্যে এবং কাজের সাথে প্রকল্পের মিল নেই ।

 

তিনি আরো বলেন, ০১ টাকা যদি কেউ অসদ উপায়ে আয় করে, তাহলে ২০ কোটি জনগণের নিকট জবাব দিয়ে তাকে মৃত্যুর পর  পরকালে স্বর্গে যেতে হবে । তিনি উদাহারণের মাধ্যমে জাতীয় শুদ্ধাচার কৌশল সম্পর্কে উপস্থিত সকলকে অবহিত করেন । তিনি চুরি, ডাকাতি, ঘুষ, দুর্নীতিমুক্ত জীবন গড়ার প্রতি উপস্থিত সকলকে অঙ্গীকারবদ্ধ করেছেন । এছাড়া, তিনি সকলকে লোভ-লালসা পরিত্যাগ করে সাদা-মাটা, স্বচ্ছ,  সুন্দর,  সুখী  জীবন গড়ার পরামর্শ প্রদান করেন । 

 

এসময় উপস্থিত ছিলেন, নৌপরিবহন মন্ত্রণালয় এবং উহার আওতাধীন দপ্তর/সংস্থা প্রধানগণ, প্রকল্পপরিচালকগণ, পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) এবং প্রধান সহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ  ।

 

ছবি দেখুন...